1. shahalom.socio@gmail.com : admin :
  2. banglaronusandhantv@gmail.com : বাংলার অনুসন্ধান : বাংলার অনুসন্ধান টিভি
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৫:৪৯ অপরাহ্ন
"
ব্রেকিং নিউজ
“সৈনিক ” সুবর্ণা চৌধুরী ব্যাপক নিরাপত্তা নিশ্চিত করে আগামীকাল মাগুরা পৌরসভার নির্বাচনের প্রস্তুতি সম্পূর্ণ মাগুরায় প্রতিবন্ধী শিশু ধর্ষণের অভিযোগে থানায় মামলা মাগুরার মহম্মদপুরের কৃতিসন্তান লেঃ কর্ণেল কাজী শরীফ উদ্দিনের  সেনাবাহিনীর কর্ণেল পদে পদোন্নতি মাগুরা যশোর মহা সড়কে দুর্ঘটনায় আহত ২ নিহত ১ সুখবর -আগামি ২১শে ডিসেম্বর ২০২০ থেকে চালু হচ্ছে দেশের সব থেকে আধুনিক ক্রুজ শিপ এম ভি বে ওয়ান। মাগুরা পৌরসভার নির্বাচনে আঃ লীগের মনোনয়ন পেলেন খুরশিদ হায়দার টুটুল ৬১ পৌরসভায় নির্বাচন : আ.লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত হচ্ছে আজ মাগুরায় ইয়াবা সহ মাদক কারবারি আটক বিজয় দিবস উপলক্ষে মাগুরা জেলা যুবলীগের বাইসাইকেল ও পতাকা র‌্যালী

এবারের হজ্জ হবে সীমিত পরিসরে

  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ২৩ জুন, ২০২০
  • ১৯৯ বার পড়া হয়েছে

নিউজ ডেস্কঃ প্রাণঘাতী করোনা সংক্রমণ ঠেকাতে ১৪৪১ হিজরীতে খুবই সীমিত পরিসরে পবিত্র হজ পালিত হবে। হজে অংশ নিতে পারবেন সউদী আরবে এরই মধ্যে অবস্থান নিয়েছেন এমন বিভিন্ন দেশের মুসলিমরা। সোমবার এমন সিদ্ধান্ত নিয়েছে সউদী আরব। দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় বলেছে, চলমান করোনাভাইরাস মহামারী ও তা থেকে বৈশ্বিক স্বাস্থ্য ব্যবস্থাকে সুরক্ষিত রাখার জন্য এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
উল্লেখ্য, গত বছরও পবিত্র হজ পালন করেছেন প্রায় ২৫ লাখ মুসলিম। কিন্তু করোনাভাইরাসের ভয়াবহতা ও তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার কারণে বিশ্বের মুসলিমরা সউদী আরবে সফর করতে সক্ষম হবেন না। তাই মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে চলমান মহামারী ও প্রচন্ড ভিড়ে তা ছড়িয়ে পড়ার ঝুঁকিকে সামনে রেখে।
হজ ও ওমরাহ মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, এবার হজ হবে খুবই সীমিত পরিসরে। বিভিন্ন দেশের যেসব মুসলিম সউদী আরবের ভিতরে বর্তমানে অবস্থান করছেন, শুধু তারাই এতে অংশ নিতে পারবেন। পবিত্র হজ যাতে নিরাপদভাবে পালিত হয়, সব প্রতিরোধমূলক ব্যবস্থা অনুসরণ করা হয় এবং প্রয়োজনীয় সামাজিক দূরত্ব পালন করা হয় তার আলোকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
মন্ত্রণালয় বলেছে, বিভিন্ন দেশে এবার করোনাভাইরাসের ঝুঁকি রয়েছে। তা থেকে বৈশ্বিক এই বড় সমাবেশে সংক্রমণের ঝুঁকিও অত্যন্ত বেশি। মুসলিমরা যাতে নিরাপত্তার সঙ্গে পবিত্র হজ ও ওমরাহ পালন করতে সক্ষম হন সব সময় সেটা অগ্রাধিকার দিয়ে থাকে সউদী সরকার।
সোমবার সরকারের গৃহীত এ সিদ্ধান্তকে সমর্থন করেছে কাউন্সিল অব সিনিয়র স্কলারস। সউদী আরবের এমন সিদ্ধান্তে সমর্থন দিয়েছেন মিশরের আওকাফ বিষয়ক মন্ত্রী মোহামেদ মোকতার গোমা। সীমিত আকারে হজ পালনের সিদ্ধান্তে এবার বাংলাদেশের নিবন্ধিত প্রায় ৬৫ হাজার হজযাত্রী হজে যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হবেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
প্রকাশক কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত

Designed by: Nagorik It.Com