1. shahalom.socio@gmail.com : admin :
  2. banglaronusandhantv@gmail.com : বাংলার অনুসন্ধান : বাংলার অনুসন্ধান টিভি
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৮:১৯ অপরাহ্ন
"
ব্রেকিং নিউজ
শিরোনাম
ফ্রান্সে নবী (সা) এর ব্যঙ্গ কার্টুন প্রদর্শনের প্রতিবাদে মাগুরায় মানববন্ধন ও বিক্ষোভ বিনোদপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে জনপ্রিয়তার শীর্ষে মোঃ রিপন হোসেন মাগুরায় যুবদলের ৪২ তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠিত মাগুরায় সড়ক দুর্ঘটনায় দুইজন নিহত বিহারী লাল শিকদার নৌকা বাইচ প্রতিযোগিতার প্রস্তুতিমূলক সভা স্বেচ্ছাসেবক লীগের দপ্তর সম্পাদক হলেন আজিজুল হক আজিজ মাগুরায় গড়াই নদীতে শেখ রাসেল নৌকা বাইচ অনুষ্ঠিত নড়াইলে অবসরপ্রাপ্ত শিক্ষককে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা  কবি ফররুখ উদ্দিন আহমেদের ৪৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত মাঠপর্যায়ে স্বাস্থ্যকর্মীদের সাথে সৌজন্য সাক্ষাৎ সংসদ সদস্য সাইফুজ্জামান শিখরের

মাগুরায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী আসাদুজ্জামান স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

  • আপডেট করা হয়েছে শনিবার, ১০ অক্টোবর, ২০২০
  • ৩০৭ বার পড়া হয়েছে
স্টাফ  রিপোর্টার
মোঃ ইউনুছ আলী
১০ অক্টোবর মাগুরা জেলার শ্রীপুর থানাধীন কামারখালী ব্রীজ সংলগ্ন   গড়াই নদীতে শনিবার গ্রামবাংলার ঐতিহ্যবাহী  জননেতা মরহুম আসাদুজ্জামান স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
মাগুরা জেলার শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক  ও নাকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব হুমাইনুর রশিদ মুহিতের উদ্যোগে এই বাইচের আয়োজন করা হয়।
মাগুরা জেলা আওয়ামী লীগের সম্মানিত সভাপতি আ ফ ম আব্দুল ফাত্তাহ সাহেবের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আলহাজ্ব এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর সংসদ সদস্য  মাগুরা -১।অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে উদ্বোধন করেন মাগুরা জেলার সুযোগ্য জেলা প্রশাসক জনাব আশরাফুল আলম,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  অতিরিক্ত পুলিশ সুপার কামরুল হাসান ও মোহাম্মদ ইব্রাহিম, শ্রীপুর উপজেলা নির্বাহী অফিসার ইয়াসিন কবির, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শাখারুল ইসলাম শাকিল, মাগুরা জেলা যুবলীগের আহবায়ক ফজলুর রহমান, মাগুরা জেলা ছাত্রলীগের সভাপতি মীর মেহেদি হাসান রুবেল, সাধারন সম্পাদক আলী হোসেন মুক্ত সহ অন্যান্য নেতৃবৃন্দ।
সরেজমিনে গিয়ে দেখা যায়, গ্রামবাংলার ঐতিহ্য নৌকা বাইচ দেখতে শনিবার  দুপুর থেকেই গড়াই নদীর পাড়ে আসতে শুরু করে নানা বয়সী মানুষ।
দুপুর ২টায় শুরু হয় আকর্ষণীয় নৌকা বাইচ প্রতিযোগিতা। নৌকা বাইচে অংশ নেয় কামারখালী ইউনিয়ন, গয়েশপুর ইউনিয়ন, ডুমাইন ইউনিয়ন, নাকোল ইউনিয়ন,কাদিরপাড়া ইউনিয়ন, সব্দালপুর ইউনিয়ন, আমলসার ইউনিয়ন,কছুন্দী ইউনিয়ন ও আঠারোখাদা ইউনিয়ন, সহ ১২টি নৌকা বাইচ দল।
স্থানীয় ডোমাইন ঘাট থেকে কামারখালী ব্রীজ পর্যন্ত  প্রায় দুই কিলোমিটার এলাকাজুড়ে বাইচ প্রতিযোগিতার অংশ ছিল।
গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ দেখতে নদীর পাড়ে অন্তত ৫০ হাজার মানুষ ভিড় করে। এ সময় বাইচের নৌকার পাশাপাশি বিভিন্ন ট্রলার, স্পিডবোটে চড়ে দর্শণার্থীরা আনন্দ করেন।
নৌকা বাইচে অংশ নেয়া প্রতিযোগীরা জানান, আমরা দেশের বিভিন্ন অঞ্চলে নৌকা বাইচে অংশ নেয়। সখের বশে মানুষকে আনন্দ দিতে তারা বাইচে অংশ নেয়।
আয়োজক মাগুরা জেলার শ্রীপুর উপজেলা আওয়মীলীগের সাধারণ সম্পাদক  ও নাকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব হুমাইনুর রশিদ মুহিত জানান, গ্রামীন ঐতিহ্য টিকিয়ে রাখতে এবং মানুষকে আনন্দ দিতেই এই আয়োজন। আমরা প্রতিবছর ১০ ই অক্টোবর এই ঐতিহ্যবাহী বাইচের আয়োজন করব। সঠিক পৃষ্ঠপোষকতা পেলে গ্রামীণ ঐতিহ্যবাহী নৌকাবাইচ আরও আকর্ষণীয় হয়ে উঠবে।
বাইচ শেষে প্রথম বিজয়ী গয়েশপুর ইউনিয়ন কে ৩০,০০০ টাকা ও সম্মাননা ক্রেস্ট, দ্বিতীয় বিজয়ী কামারখালী ইউনিয়ন কে  ২০ হাজার টাকা ও সম্মাননা ক্রেস্ট, তৃতীয় বিজয়ী কছুন্দী ইউনিয়ন কে ১০,০০০ টাকা ও সম্মাননা ক্রেস্ট  এবং সকল অংশগ্রহণকারী দলকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
প্রকাশক কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত

Designed by: Nagorik It.Com