1. shahalom.socio@gmail.com : admin :
  2. banglaronusandhantv@gmail.com : বাংলার অনুসন্ধান : বাংলার অনুসন্ধান টিভি
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১০:০১ অপরাহ্ন
"
ব্রেকিং নিউজ
“সৈনিক ” সুবর্ণা চৌধুরী ব্যাপক নিরাপত্তা নিশ্চিত করে আগামীকাল মাগুরা পৌরসভার নির্বাচনের প্রস্তুতি সম্পূর্ণ মাগুরায় প্রতিবন্ধী শিশু ধর্ষণের অভিযোগে থানায় মামলা মাগুরার মহম্মদপুরের কৃতিসন্তান লেঃ কর্ণেল কাজী শরীফ উদ্দিনের  সেনাবাহিনীর কর্ণেল পদে পদোন্নতি মাগুরা যশোর মহা সড়কে দুর্ঘটনায় আহত ২ নিহত ১ সুখবর -আগামি ২১শে ডিসেম্বর ২০২০ থেকে চালু হচ্ছে দেশের সব থেকে আধুনিক ক্রুজ শিপ এম ভি বে ওয়ান। মাগুরা পৌরসভার নির্বাচনে আঃ লীগের মনোনয়ন পেলেন খুরশিদ হায়দার টুটুল ৬১ পৌরসভায় নির্বাচন : আ.লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত হচ্ছে আজ মাগুরায় ইয়াবা সহ মাদক কারবারি আটক বিজয় দিবস উপলক্ষে মাগুরা জেলা যুবলীগের বাইসাইকেল ও পতাকা র‌্যালী

মাগুরার মহম্মদপুর উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ

  • আপডেট করা হয়েছে শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০
  • ১৫৫ বার পড়া হয়েছে

মহম্মদপুর প্রতিনিধি

নাগরিকদের মধ্যে উন্নত মানের জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) বিতরণের কাজ শুরু হয়েছে। মহম্মদপুরে বিনোদপুর ইউনিয়ন সহ মহম্মদপুরে বিভিন্ন ইউনিয়নে স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে। মাগুরা মহম্মদপুর দীঘা ইউপি,মহম্মদপুর ইউপি ,নাহাটা ইউপি ,রাজাপুর ,বালিদিয়া ,বিনোদপুর ইউনিয়নে স্মার্ট কার্ড বিতরণ করা হবে। যেকোনো ব্যক্তি ১০৫ নম্বরে ফোন করে তাঁর স্মার্ট কার্ড বিতরণসংক্রান্ত তথ্য জানতে পারবেন।

মহম্মদপুর থানার আওতাধীন বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বেশির ভাগ মানুষ স্মার্ট কার্ড পেয়ে উল্লসিত। কার্ড নেওয়ার সময় ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশ স্ক্যান করা হচ্ছে। বিনোদপুর ইউনিয়ন গ্রামে আজ শনিবার এ কেন্দ্র বিদ্যুৎ বিভ্রান্তির কারনে বিকাল ৩ ঘটিকা থেকে স্মার্ট কার্ড বিতরণ করা হয়। তবে সবাইকে স্মার্ট কার্ড দেওয়া সম্ভব হয়নি। আগামী শুক্রবার ১১ তারিখে বাকি লোকদের স্মার্ট কার্ড প্রদান করা হবে।
আবার অনেকে কার্ড পাওয়ার নির্ধারিত তারিখ থাকা সত্ত্বেও অনেকে কার্ড পাননি। তাঁদের একজন হলেন মোঃ ইসমাইল হোসেন খালিয়া গ্রামের বাসিন্দা তিনি দুঃখের সাথে বলেন, অনেক কষ্ট করে ঢাকা থেকে এসেছি পুরাতন কার্ড নম্বর সব আছে তার পরেও স্মার্ট কার্ড পেলাম না। আবার অনেকে অভিযোগ স্মার্ট কার্ড ৬ মাস আগে বয়স সংশোধ করেছি ৩৮০ দিয়ে আবার সেই আগে বয়স চলে এসেছে স্মার্ট কার্ডে।

উন্নত মানের জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) সংগ্রহে আজ শনিবার সকালে খালিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সামনে গ্রাম বাসিদের ভিড়।
২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র কাজে লাগবে। আয়করদাতা শনাক্তকরণ নম্বর পাওয়া, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স করা, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, ব্যাংকঋণ, গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, টেলিফোন ও মোবাইলের সংযোগ, সরকারি ভর্তুকি, সাহায্য ও সহায়তা, ই-টিকেটিং, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, আসামি ও অপরাধী শনাক্তকরণ, বিজনেস আইডেনটিফিকেশন নম্বর পাওয়া ও সিকিউরড ওয়েব লগে ইন করার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের নম্বর লাগবে। তবে আইনগতভাবে সেবা পাওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়ের নম্বর এখনো বাধ্যতামূলক করা হয়নি।

এবারের স্মার্ট কার্ডে ব্যক্তির নাম (বাংলা ও ইংরেজি), মা-বাবার নাম, জন্মতারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকছে। কার্ডের পেছনে থাকছে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান। তবে সব মিলিয়ে স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভান্ডারে ৩২ ধরনের তথ্য থাকছে, যা মেশিনে পাঠযোগ্য হবে।

স্মার্ট কার্ডের সঙ্গে কাগজের তৈরি ল্যামিনেট করা বিদ্যমান কার্ডের বেশ কিছু পার্থক্য রয়েছে। প্লাস্টিকের (পলিমার দিয়ে) তৈরি কার্ডটি মজবুত ও দীর্ঘস্থায়ী হবে। কার্ডের মেয়াদ হবে ১০ বছর। এবার নারীদের স্মার্ট কার্ডে স্বামীর নাম দৃশ্যমান থাকবে না। সেখানে বাবার নাম থাকবে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
প্রকাশক কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত

Designed by: Nagorik It.Com