1. shahalom.socio@gmail.com : admin :
  2. banglaronusandhantv@gmail.com : বাংলার অনুসন্ধান : বাংলার অনুসন্ধান টিভি
মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০৩:২৮ পূর্বাহ্ন
"
ব্রেকিং নিউজ
ব্যাপক নিরাপত্তা নিশ্চিত করে আগামীকাল মাগুরা পৌরসভার নির্বাচনের প্রস্তুতি সম্পূর্ণ মাগুরায় প্রতিবন্ধী শিশু ধর্ষণের অভিযোগে থানায় মামলা মাগুরার মহম্মদপুরের কৃতিসন্তান লেঃ কর্ণেল কাজী শরীফ উদ্দিনের  সেনাবাহিনীর কর্ণেল পদে পদোন্নতি মাগুরা যশোর মহা সড়কে দুর্ঘটনায় আহত ২ নিহত ১ সুখবর -আগামি ২১শে ডিসেম্বর ২০২০ থেকে চালু হচ্ছে দেশের সব থেকে আধুনিক ক্রুজ শিপ এম ভি বে ওয়ান। মাগুরা পৌরসভার নির্বাচনে আঃ লীগের মনোনয়ন পেলেন খুরশিদ হায়দার টুটুল ৬১ পৌরসভায় নির্বাচন : আ.লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত হচ্ছে আজ মাগুরায় ইয়াবা সহ মাদক কারবারি আটক বিজয় দিবস উপলক্ষে মাগুরা জেলা যুবলীগের বাইসাইকেল ও পতাকা র‌্যালী মাগুরায় মহান বিজয় দিবস পালিত
শিরোনাম
মাগুরা শ্রীপুরে হাট দ্বারিয়াপুর সম্মীলনী মাধ্যমিক বিদ্যালয়ে নতুন ভবনের ভিত্তির শুভ উদ্বোধন এই দেশে অন্যায়ের বিরুদ্ধে কথা বলাই অন্যায়! আক্ষেপ সাড়া জাগানো ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের ঐতিহাসিক ৭ মার্চে মাগুরায় বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ঐতিহাসিক ৭মার্চ উপলক্ষে মাগুরা সদর থানার আনন্দ উদযাপন ও কেক কাটা মাগুরায় ঐতিহাসিক ৭ মার্চের আলোচনা সভায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মাগুরায়  মেহেগুনি বাগানে হত্যার পর আগুনে পুড়ানো মৃতদেহের পরিচয় শনাক্ত ও হত্যাকারী তিন জুয়াড়িক আটক মাগুরা জেলা মডেল মসজিদ ও ইসলামীক সাংস্কৃতিক কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন মাগুরায় প্রকাশনা উৎসব ও বিতর্ক অনুষ্ঠান অনুষ্ঠিত। মাগুরার শ্রীপুর প্রেস ক্লাব ভবনের ছাদ ঢালাইয়ের উদ্বোধন স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এবি পার্টি মাগুরা জেলা শাখার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত

৬ মাসের মধ্যে বাংলাদেশকে জলবায়ু তহবিল দেওয়ার দাবি জানালো সবুজ আন্দোলন

  • আপডেট করা হয়েছে শুক্রবার, ২২ জানুয়ারী, ২০২১
  • ৮৭ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক

আগামী ৬ মাসের মধ্যে বাংলাদেশকে আন্তর্জাতিক জলবায়ু তহবিল দেওয়ার দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন। আজ ২২ জানুয়ারি ২০২১ সংবাদ মাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানান সংগঠনটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বাপ্পি সরদার।

বিজ্ঞপ্তিতে বাপ্পি সরদার বলেন, “পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন ২০১৮ সালের ১ সেপ্টেম্বর যাত্রা শুরু করার পর থেকে রাষ্ট্রের পক্ষে জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয় নিয়ে জনসচেতনতা তৈরিতে কাজ করছে। আমরা শুরু থেকেই রাষ্ট্রের পক্ষে আন্তর্জাতিক জলবায়ু তহবিল আদায়ের জন্য জোর দাবি জানিয়ে আসছি। গতকাল ২১ জানুয়ারি ২০২১ইং পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাহী আদেশে প্যারিস চুক্তিতে ফিরে আসেন। সারা পৃথিবীর পরিবেশবাদী নেতাকর্মীরা তার এই আদেশে স্বাক্ষর করার পর থেকে আশায় বুক বেঁধেছে। আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন প্যারিস চুক্তি তে ফিরে আসায় আমরা তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।”

তিনি আরো বলেন, “আগামী ৬ মাসের মধ্যে বাংলাদেশ সরকারকে আন্তর্জাতিক জলবায়ু তহবিল প্রদান করার জন্য। যে সকল দায় রাষ্ট্র পরিবেশ বিপর্যয় ও জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী অনতিবিলম্বে তারা যেন বাংলাদেশকে ক্ষতিপূরণ প্রদান করে। পাশাপাশি ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণের পরিমাণ অর্ধেক এবং ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যের কোঠায় নামিয়ে আনার দাবি জানাচ্ছি। এছাড়াও পরিবেশ বিপর্যয়ের ফলে বিশুদ্ধ পানি, কৃষি ও স্বাস্থ্যখাতের ঝুঁকি মোকাবেলায় সার্বিক সহযোগিতা করার জন্য প্রশিক্ষণ কর্মশালা তৈরিতে কার্যকরী পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছি।”

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২০১৫ সালে প্যারিস চুক্তি স্বাক্ষরিত হয়। এখন পর্যন্ত ১৮৯টি দেশ এই চুক্তির অন্তর্ভুক্ত। সদ্য বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালে গুরুত্বপূর্ণ এই জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন। কিন্তু ক্ষমতায় এসেই এই চুক্তিতে ফের যোগ দেওয়ার ঘোষণা করেছেন বাইডেন। শুধু তাই নয়, তিনি জানিয়েছেন, পরিবেশ নিয়ে যুগান্তকারী সিদ্ধান্ত নেবে যুক্তরাষ্ট্র।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
প্রকাশক কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত

Designed by: Nagorik It.Com