1. shahalom.socio@gmail.com : admin :
  2. banglaronusandhantv@gmail.com : বাংলার অনুসন্ধান : বাংলার অনুসন্ধান টিভি
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৩:০২ অপরাহ্ন
"
ব্রেকিং নিউজ
“সৈনিক ” সুবর্ণা চৌধুরী ব্যাপক নিরাপত্তা নিশ্চিত করে আগামীকাল মাগুরা পৌরসভার নির্বাচনের প্রস্তুতি সম্পূর্ণ মাগুরায় প্রতিবন্ধী শিশু ধর্ষণের অভিযোগে থানায় মামলা মাগুরার মহম্মদপুরের কৃতিসন্তান লেঃ কর্ণেল কাজী শরীফ উদ্দিনের  সেনাবাহিনীর কর্ণেল পদে পদোন্নতি মাগুরা যশোর মহা সড়কে দুর্ঘটনায় আহত ২ নিহত ১ সুখবর -আগামি ২১শে ডিসেম্বর ২০২০ থেকে চালু হচ্ছে দেশের সব থেকে আধুনিক ক্রুজ শিপ এম ভি বে ওয়ান। মাগুরা পৌরসভার নির্বাচনে আঃ লীগের মনোনয়ন পেলেন খুরশিদ হায়দার টুটুল ৬১ পৌরসভায় নির্বাচন : আ.লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত হচ্ছে আজ মাগুরায় ইয়াবা সহ মাদক কারবারি আটক বিজয় দিবস উপলক্ষে মাগুরা জেলা যুবলীগের বাইসাইকেল ও পতাকা র‌্যালী

মাগুরায় ডাল ফসল মুগ-এ জীবাণু সারের  উপকারিতা ও ব্যবহার  পদ্ধতি শীর্ষক  কৃষক প্রশিক্ষন কর্মশালা 

  • আপডেট করা হয়েছে বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫৭ বার পড়া হয়েছে

মাগুরা সংবাদদাতাঃ-

কৃষিতে অধিক ফসল উৎপাদনের লক্ষে মাগুরায় ডাল ফসল মুগ-এ জীবাণু সারের উপকারিতা ও ব্যবহার পদ্ধতি শীর্ষক কৃষক প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ বৃহস্পতিবার সকাল ৯ টায় বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উপকেন্দ্র মাগুরা প্রশিক্ষন হল মিলনায়তনে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন (ভার্চুয়াল) বিনা ময়মনসিংহের মহা পরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, বিশেষ অতিথি পরিচালক (গবেষণা) বিনা ময়মনসিংহ, ড. মোঃ আব্দুল মালেক, মাগুরা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সুশান্ত কুমার প্রমানিক।
মোছা. রোকইয়া সুলতানার সঞ্চালনায় বিনা ময়মনসিংহের মৃত্তিকা বিজ্ঞান বিভাগএর সিইও এবং বিভাগীয় প্রধান ড. মোঃ জহুরুল ইসলামের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন মোঃ শেফাউর রহমান ভারপ্রাপ্ত কর্মকর্তা বিনা উপকেন্দ্র মাগুরা।
জীবাণু সারের পরিচিতি ও ফসল উৎপাদনে এর উপকারীতা। জীবাণু সারের ব্যবহার পদ্ধতি ও সর্তকতার সাথে হাতে কলমে প্রয়োগ। একই সাথে জীবাণু সারের প্রদর্শণী প্লট স্থাপনের সুষ্ঠু ব্যবস্থাপনা সহ মাগুরা এলাকায় মুগ ডাল উৎপাদনে উন্নত চাষাবাদ পদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।
প্রতি কেজি জীবাণু সার ১০০ টাকা দরে সারা দেশের ১৩টি বিনা গবেষনা উপকেন্দ্র থেকে কৃষকরা সংগ্রহ করতে পারবেন। জীবাণু সার ব্যবহারে জমিতে ইউরিয়ার ব্যবহার দরকার হয় না।
দিন ব্যাপী এ প্রশিক্ষন কর্মশালায় জেলার ৭৫ জন কৃষক-কৃষাণী অংশ গ্রহন করে। প্রশিক্ষন শেষে কৃষকদের মাঝে জীবাণু সার বিতরণ করা হয়।

 

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
প্রকাশক কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত

Designed by: Nagorik It.Com