1. shahalom.socio@gmail.com : admin :
  2. banglaronusandhantv@gmail.com : বাংলার অনুসন্ধান : বাংলার অনুসন্ধান টিভি
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ১০:৪৬ অপরাহ্ন
"
ব্রেকিং নিউজ
মাগুরায় বসুন্ধরা গ্রুপের এমডি সায়েমা সোবহান আনভীরের গ্রেফতার ও বিচারের দাবিতে গণতান্ত্রিক জোটের বিক্ষোভ সমাবেশ ও মিছিল মাগুরার শ্রীপুরে কৃষকের অ্যাপের মাধ্যমে ১ দিন ব্যাপী কৃষক নিবন্ধন সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির নব নিযুক্ত চেয়ারম্যান, শ্রীপুর-মাগুরার সন্তান মেজর জেনারেল এ. টি. এম আব্দুল ওয়াহাব বিশ্বব্যাপী করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ কোটি ছাড়িয়ে গেল সর্বাত্মক লকডাউনের মেয়াদ বাড়লো আরও এক সপ্তাহ মাগুরা জেলার শ্রীপুরে উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত ভারতজুড়ে আর্তনাদ, হাসপাতালগুলোতে মিলছে না চিকিৎসা সেবা ! মাগুরা থেকে ঢাকা মহাসড়কে দুর্ঘটনার আশঙ্কা নিয়েই সেতুর ওপর দিয়ে চলছে যানবাহন ! মানবতার হাত বাড়িয়ে দিলেন দারিয়াপুর ইউপি চেয়ারম্যান: জাকির হোসেন কানন কোভিড-১৯ টিকার প্রথম ডোজ দেওয়া বন্ধ ঘোষণা
শিরোনাম
মাগুরায় বসুন্ধরা গ্রুপের এমডি সায়েমা সোবহান আনভীরের গ্রেফতার ও বিচারের দাবিতে গণতান্ত্রিক জোটের বিক্ষোভ সমাবেশ ও মিছিল বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ ঢাকা মহানগর দক্ষিণ এর নতুন কমিটি অনুমোদন দেওয়া হয়েছে। মাগুরার শ্রীপুরে কৃষকের অ্যাপের মাধ্যমে ১ দিন ব্যাপী কৃষক নিবন্ধন সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত মাগুরায় যুবনেতা সাকিব হাসান তুহিনের ব্যতিক্রমী এক ইফতার বিতরণ। শ্রীপুর উপজেলার আমতৈল বাজারে অগ্নিকান্ডে দোকান পুড়ে ছাই মাগুরায় ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের ইফতার বিতরন শ্রীপুরে মাননীয় প্রধানমন্ত্রীর দেওয়া উপহার সামগ্রী বিতরণ মাগুরায় শত্রুজীৎপুরে নিরীহ পরিবারের উপর হামলা মধুখালীর মধুমতি নদী ভাঙ্গন রোধে জিও ব্যাগ ডাম্পিং কাজের উদ্বোধন মাদারীপুরের শিবচরে বাল্কহেডে স্পিডবোটের সংঘর্ষ :২৬ মরাদেহ উদ্ধার

মাগুরায় লকডাউনে সকল শ্রমজীবীদের এক মাসের খাদ্য, নগদ ৫ হাজার টাকা প্রদানসহ ৩ দফা দাবিতে গণকমিটির স্মারকলিপি

  • আপডেট করা হয়েছে মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১
  • ৫৬ বার পড়া হয়েছে

মোহাম্মদ ইউনুস আলী

লকডাউনে সকল শ্রমজীবীদের এক মাসের খাদ্য, নগদ ৫ হাজার টাকা প্রদানসহ ৩ দফা দাবিতে আজ ১৩ এপ্রিল ২০২১ দুপুর ১২টায় মাগুরা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ করে গণকমিটি।

গণকমিটির আহ্বায়ক এটিএম মহব্বত আলী ও যুগ্ম সদস্য সচিব প্রকৌশলী শম্পা বসুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল মাগুরা জেলা প্রশাসক এর সাথে মতবিনিময় করে ও স্মারকলিপি পেশ করেন ।

*****নিচে স্মারকলিপি যুক্ত করা হলো

গণকমিটি মাগুরা জেলা

তারিখ : ১৩ এপ্রিল ২০২১

বরাবর
জেলা প্রশাসক
মাগুরা

বিষয় : লকডাউনে সকল শ্রমজীবীদের এক মাসের খাদ্য, নগদ ৫ হাজার টাকা প্রদানসহ ৩ দফা দাবি প্রসঙ্গে ।

জনাব,
শুভেচ্ছা নেবেন। সারাদেশে করোনা মহামারির দ্বিতীয় ঢেউ চলছে। এ পরিস্থিতিতে আগামী ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল ২০২১ সারাদেশে সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়েছে। মাগুরা জেলা বাংলাদেশের ৫টি দরিদ্র জেলার মধ্যে অন্যতম। মাগুরা জেলার মোট জনসংখ্যার অর্ধেকের বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করে। বলা হয়েছে লকডাউনে শিল্প কলকারখানা খোলা থাকবে। মাগুরায় শিল্প কলকারখানা নেই বললেই চলে। মাগুরা জেলার প্রায় শতভাগ শ্রমজীবী মানুষ অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত। লকডাউন হয়তো আরও বাড়বে। এমনিতেই করোনার কারণে দেশের ৯৫ ভাগ মানুষের আয় কমে গেছে। আবার এসময় নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম অনেক বেড়ে গেছে; একবছরে চালের কেজি প্রায় ২০ টাকা, সয়াবিন তেল লিটার প্রতি ২০টাকা বেড়ে গেছে। এ অবস্থায় লকডাউনে শ্রমজীবী মানুষ আরও বেশি সংকটে পড়ে যাবে। লকডাউনকে কার্যকর করতে হলে শ্রমজীবী মানুষের জন্য খাদ্যসামগ্রী ও অর্থ বরাদ্দ করতে হবে । এছাড়া জেলার স্বাস্থ্যসেবার মানও খুব খারাপ পর্যায়ে রয়েছে। আমরা গণকমিটি মাগুরা জেলার পক্ষ থেকে গত এক বছর ধরে করোনা টেস্ট ল্যাব (পিসিআর ল্যাব), হাসপাতালে হাই ফ্লো অক্সিজেন সাপ্লাই সিস্টেম, আইসিইউ ও ভেন্টিলেটরের ব্যবস্থা করে করোনা রোগীর চিকিৎসার উপযোগী আয়োজন নিশ্চিত করার দাবি জানিয়ে এসেছি। বারেবারেই আমাদেরকে আশ্বাস দেওয়া হয়েছে। কিন্তু এক বছর পরেও মাগুরা জেলায় করোনা চিকিৎসার যথাযথ কোন ব্যবস্থাই গ্রহণ করা হয়নি। করোনা টেস্ট ল্যাব (পিসিআর ল্যাব) নির্মাণ করা হয়নি, হাসপাতালে হাই ফ্লো অক্সিজেন সাপ্লাইয়ের মাত্র ২টি নোজাল ক্যানোলার ব্যবস্থা করা হয়েছে (যা একটি জেলার প্রয়োজনের তুলনায় ভীষণ অপ্রতুল), আইসিইউ নির্মাণ করা হয়নি। এখনও অন্য জেলায় নমুনা পাঠানো হয় এবং তিন-চার দিন পর রিপোর্ট আসে। রোগীর অবস্থা সামান্য জটিল হলে-ই ঢাকা বা অন্য জেলায় রেফার করা হয়। মাগুরা সদর হাসপাতালে চিকিৎসা সেবা প্রদানের ব্যবস্থা থাকে না। দ্বিতীয় ঢেউ এর ক্ষেত্রে দেখা যাচ্ছে করোনা রোগের তীব্রতা অনেক বেশি। অধিকাংশ রোগীর অক্সিজেনের প্রয়োজন হচ্ছে। আমরা দেখতে পাচ্ছি হাসপাতাল থেকে হাসপাতাল ঘুরে অক্সিজেনের না পেয়ে অ্যাম্বুলেন্সের ভেতর রোগী মারা যাচ্ছেন। সেক্ষেত্রে মাগুরা জেলার চিকিৎসা সেবার আয়োজন বাড়াতে হবে।

মাগুরাবাসীর পক্ষ থেকে মাগুরা জেলা গণকমিটি নিম্নলিখিত দাবি অবিলম্বে বাস্তবায়নের আহ্বান জানাচ্ছে—

১। লকডাউনে গ্রাম-শহরের শ্রমজীবীদের জন্য এক মাসের খাদ্য ও নগদ ৫ হাজার টাকা দুর্নীতি ও দলীয়করণমুক্তভাবে প্রদান করতে হবে।

২। করোনা টেস্ট ল্যাব (পিসিআর ল্যাব) নির্মাণ করতে হবে । টেস্ট রিপোর্ট দ্রুত দিতে হবে । হাসপাতালে হাই ফ্লো অক্সিজেন সাপ্লাইয়ের পর্যাপ্ত ব্যবস্থা, আইসিইউ ও ভেন্টিলেটরের ব্যবস্থা করে করোনা রোগীর চিকিৎসার উপযোগী আয়োজন নিশ্চিত করতে হবে ।

৩। জেলায় সবাইকে বিনামূল্যে করোনা ভ্যাকসিন দেওয়ার জন্য যথাযথ উদ্যোগ নিতে হবে ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
প্রকাশক কর্তৃক সর্বসত্ব সংরক্ষিত

Designed by: Nagorik It.Com